চান্দেলা রাজ বংশের অমর কীর্তি খাজুরাহের মন্দির সমূহ। ভাস্কর্য, স্থপতি শিল্প, ধর্ম, পুরাকথা আর ভারতীয় সংস্কৃতির এত সুন্দর মেল বন্ধন ভারতের আর কোথাও দেখতে পাওয়া যায় বলে মনে হয় না। পশ্চিম,পূর্ব, ও দক্ষিণ মন্দির সমুহ মিলে অপূর্ব এক গ্রন্থি বন্ধন করে খাজুরাহতে। প্রতিটি মন্দির ভারতীয় শাস্ত্রীয় স্থাপত্য শিল্পের রীতি মেনে, মণ্ডপ,অর্ধ মণ্ডপ,মহা মণ্ডপ, অন্তরলয়, গর্ভগৃহ এই ভাবে বিভক্ত। প্রধান মন্দির গুলি হলো, লক্ষণ মন্দির,বরাহ মন্দির, কান্ডারিয়া মহাদেব মন্দির,জগদম্বি মন্দির,চিত্রগুপ্ত মন্দির,বিশ্বনাথ মন্দির, জাভেরি মন্দির, বামন মন্দির, ব্রহ্মা মন্দির, আদিনাথ মন্দির ও পার্স্বনাথ মন্দির। এর মধ্যে শেষের দুটি জৈন মন্দির হলেও এর মধ্যেও খাজুরাহ শৈলী লক্ষ্য করা যায়। খাজুরাহ মন্দিরের বিশেষত্ব হলো অপূর্ব সুন্দর ভাস্কর্য। চান্দেলা রাজবংশের অনন্য কীর্তিসারা পৃথিবীর কাছে এর আকর্ষণ হলো কামোত্তেজক বা যৌন আবেদন মূলক মূর্তি। তবে বলে রাখা ভালো যে তার সংখ্যা এতটাই কম যে সেটি নিয়ে মাতামাতি করা শোভা পায়না। ঐতিহাসিক মতে ওই মূর্তি গুলি, তান্ত্রিক চর্চা থেকে গ্রহণ করা হয়েছে। নবম - দশম শতাব্দী তে ব্রাহ্মণ্য ধর্মের বিরোধিতা করে তান্ত্রিক ও ভক্তি ধারার ব্যাপক প্রচার ঘটে। সেই প্রভাব থেকেই এই ধরনের প্রতিবাদী ধারার প্রচলন বলে মনে হয়। পশ্চিম মন্দির সমূহের মধ্যে সব চেয়ে বড় হলো কান্ডারিয়া মহাদেব মন্দির। এই মন্দিরে শিব পূজিত হন। এটিতে ৮৪ টি শিখর লক্ষ্য করা যায়,যাতে ১০০০ কাছাকাছি অপ্সরা মূর্তি, দশ দিকের দশ দিকপালের মূর্তি ও বিভিন্ন জ্যামিতিক নকশা ও চন্দেলা বংশের প্রতীক সিংহ মূর্তি দেখা যায়। এটি চান্দেল রাজ বিদ্যাধর বানিয়েছিলেন। এর এক চত্বরে আছে জগদম্বী মায়ের মন্দির। যা নবরাত্রি চলাকালীন প্রাণ পায়,ভক্তদের আনাগোনায়। এই কদিন সেখানে অবাধ যাতায়াত করা যায়, দেবীর দর্শনের জন্য।প্রতিটি মন্দির উত্তর ভারতীয় ঘরানাতে বা নাগরা শৈলী তে বানানোএই মন্দিরটি আগে বিষ্ণুর মন্দির ছিল, পরে এটি দেবীকে উৎসর্গ করা হয়। প্রতিটি মন্দিরের গর্ভগৃহের দরজার শোভিত রয়েছেন দুই দেবী - গঙ্গা যার বাহন মকর আর যমুনা যার বাহন কচ্ছপ। এই দুই দেবী একাধারে পবিত্রতার প্রতীক তার সাথে হিমালয়ের প্রতীক। মন্দির গুলির ভার বহন করছে হাতির দল,যা শক্তি আর বুদ্ধির প্রতীক।এই মন্দিরগুলি সাধারণ ভাবে বেলেপাথর দিয়ে তৈরি,তবুও পাথরে রঙের বৈচিত্র্যতা লক্ষ্য করা যায়। যত গাঢ় রঙের পাথর ততোধিক শক্ত, যত হালকা তত নরম। ফলে প্রায় ১০০০ বছর ধরে ক্ষয় হয়েছে হালকা রঙের পাথরের মূর্তি। তার সাথে চুরিও হয়েছে আরো অনেক। তবুও ভাবতে অবাক লাগে, যে এত বছর আগে শুধু মাত্র ছেনি আর হাতুড়ি দিয়ে এই অপূর্ব সৃষ্টি কি ভাবে সম্ভব হলো!প্রতিটি মন্দির উত্তর ভারতীয় ঘরানাতে বা নাগরা শৈলী তে বানানো। এই মন্দির প্রতিষ্ঠার পৃষ্ঠপোষক হিসাবে নাম নেওয়া যেতে পারে, চান্দেল রাজ যোশবর্মন এবং বিদ্যাধর এর। তাদের সময়ে চন্দেল রাজবংশ প্রভাব ও প্রতিপত্তি তে অনেক বড় হয়ে ওঠে। তারই ফল স্বরূপ এই মন্দিরের স্থাপনা। যা আজও আমাদের মনে করিয়ে দেয় আমাদের গৌরবময় ইতিহাসের কথা। কিছু মন্দিরে ইসলামি স্থাপত্যের ও ছোঁয়া দেখা যায়,যা আবারো আমাদের সম্প্রীতির কথা মনে পরিয়ে দেয়। এক কথায় ,যেমন এখনকার মানুষ জন বলে থাকেন,যে খাজুরাহ এর মন্দিরে শিল্পীরা গোটা ব্রহ্মাণ্ড কে ধরার চেষ্টা করেছেন, ঠিক তেমনই বলা যায় ভারতবর্ষ কেও ধরা আছে এই খাজুরাহর প্রতি টি মন্দিরের কোনায় কোনায়।শ্রেয়া ঘোষ (শিক্ষিকা)বর্ধমান